Thursday, June 13, 2024

কাউনিয়ায় সারাবছর ফল উৎপাদনের প্রশিক্ষণ


নিজস্ব সংবাদদাতা 
রংপুরের কাউনিয়ায় পুষ্টির চাহিদা পূরণে বছরব্যাপী ফল উৎপাদনের কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় হর্টিকালচার সেন্টার (ডিএই) বুড়িরহাট, রংপুর বাস্তবায়নে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি অডিটোরিয়ামে বুড়িরহাট হর্টিকালচারের উপ-পরিচালক কৃষিবিদ আবু সায়েম বছরব্যাপী সবধরনের লাভজনক ফল উৎপাদন বৃদ্ধির কৌশল কৃষক-কৃষাণীদের হাতে কলমে এবং বাস্তবে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য দেন- হর্টিকালচার সেন্টারের উদ্যান তত্ত্ববিদ হেনা নাসরিন, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ ইশারত আলী প্রমূখ।

কৃষিবিদ আবু সায়েম বলেন, আমাদের দেশে সারাবছর অনেক ফল উৎপাদন হয়। কিন্তু আমরা জানি না কোন ফলে কি রকম পুষ্টি উপাদান রয়েছে। অনেক জমি পরিত্যক্ত থাকে কিন্তু কৃষকরা শুধু বনজ গাছ রোপণ করেন। পর্যাপ্ত ফল গাছ না থাকায় বাহিরের দেশ থেকে ফল আমদানি করতে হয়।

ফল আমদানি নির্ভর কমাতে মাঠ পর্যায়ে সারাবছর যেন ফল উৎপাদন করা যায় এজন্য বিভিন্ন ফলজ গাছ রোপণ করতে হবে। সেই সাথে কিভাবে ফলজ গাছ রোপন করা যায় এবং পর্যাপ্ত ফল উৎপাদন করা যাবে আমরা সে বিষয়ে কৃষকদের হাতে কলমে এবং বাস্তবে প্রশিক্ষণ দিয়ে আসছি।

প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ৬টি ইউনিয়ন ১টি পৌরসভার বিভিন্ন কৃষক দলের ৬০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসভা শেষে কৃষক-কৃষানীদের মধ্যে বিভিন্ন ফলের চারা গাছ বিতরণ করা হয়েছে।

এমআর

No comments:

Post a Comment