Thursday, March 16, 2023

কাউনিয়ায় অর্পিত সম্পত্তির গাছ কাটার অভিযোগ


নিজস্ব প্রতিবেদক 
রংপুরের কাউনিয়ায় সরকারি অর্পিত সম্পত্তির অবৈধভাবে গাছ কাটার অভিযোগ উঠেছে স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে। ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন স্থানীয়রা। খবর পেয়ে ইউনিয়ন ভুমি অফিসের লোক ঘটনাস্থলে গিয়ে অর্পিত সম্পত্তিতে গাছ কাটা বন্ধ করে দেয়।

অভিযোগে জানাগেছে, উপজেলার বালাপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামে সরকারি অর্পিত সম্পত্তিতে বেড়ে উঠা মেহগনিসহ বিভিন্ন প্রজাতির ৫টি গাছ কাটেন একই ইউনিয়নের হরিশ্বর গ্রামের আশরাফুল হাবীব নামে এক ব্যক্তি। অবৈধভাবে সরকারি গাছ কাটার বিষয়টি টের পেয়ে স্থানীয় লোকজন মুঠোফোনে সহকারি কমিশনার (ভুমি) কে অবগত করেন। খবর পেয়ে ঘটনাস্থলে ইউনিয়ন ভুমি অফিসের লোক গিয়ে সরকারি অর্পিত সম্পত্তির গাছ কাটা বন্ধ করে দেয়।

নিজপাড়া গ্রামের জাহাঙ্গীর আলম আব্দুর রহিম রুবেল বলেন, যে জমির গাছ কাটা হয়েছে। ওই জমি সরকারি অর্পিত সম্পত্তি হিসেবে সরকার গেজেট প্রকাশ করেছে। কিন্তু আশরাফুল হাবীব বিক্রির উদ্দেশ্যে অবৈধভাবে সরকারি গাছ কেটে ফেলে। ব্যাপারে আমরা দুইজন সহকারি কমিশনার (ভুমি) বরাবরে লিখিত অভিযোগ করেছি।

তবে অভিযুক্ত আশরাফুল হাবীর তাঁর বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, জমি তাঁর পৈত্তিক সম্পত্তি। নিজের জমির কয়েকটি গাছ কাটা হয়েছে। গাছ কাটার যারা অভিযোগ করেছে তাঁরা আমাকে হেয়প্রতিপন্ন করার জন্য মিথ্যা অভিযোগ করেছে।

স্থানীয় কয়েকজন জানান, আশরাফুল হাবীবের পিতা এই জমিতে দীর্ঘদিন ভোগদখল করে আসছে। জমি তাদের নিজস্ব কী সরকারি তা তারা জানেনা।

বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মনোনীতা দাস বলেন, ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। যে জমির গাছ কাটা হয়েছে, ওই জমি সরকারি অর্পিত সম্পত্তি। সেহেতু আমরা খবর পেয়ে গাছ কাটা বন্ধ করে দিয়েছি। তবে অভিযুক্ত ব্যক্তি ওই জমি তাদের দাবী করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

এমআর

No comments:

Post a Comment