Thursday, October 10, 2024

কাউনিয়ায় তিস্তার শাখা নদীর প্রাণ ফেরাতে কচুরিপানা পরিস্কার


নিজস্ব প্রতিবেদক 
নদীমাতৃক বাংলাদেশে বহুমানুষের জীবন-জীবিকা চলে নদীকে ঘিরে। নদীর শীতল হাওয়া শরীর মনকে যেমন পুলকিত করে তেমনি কৃষিতে রয়েছে অনেক অবদান। রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের গোপিডাঙ্গা মৌলভীবাজার এলাকায় তিস্তার শাখা নদীর পানি প্রবাহ ফেরাতে কচুরিপানা পরিস্কার করা হয়েছে।

এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে আরিফা ফুড প্রোডাক্টস (চমক) এর ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান নিজস্ব অর্থায়নে বৃহস্পতিবার দিনব্যাপী তিনশতাধিক শ্রমিক দিয়ে নদীর কচুরিপানা পরিস্কারের কাজ শুরু করেন এবং তাদের খাওয়ার আয়োজন করেন। এসময় স্থানীয় লোকজনও সহযোগিতায় এগিয়ে আসেন।

তিস্তার শাখা নদীটিতে দীর্ঘদিনের আটকে থাকা কচুরিপানায় সেতুতে পানি প্রবাহ বন্ধ হয়। ফলে বন্যায় সেতুর দুইপাড় ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে ভোগান্তিতে পড়ে প্রায় ১০ হাজার মানুষ।

আতাউর রহমান বলেন, কচুরিপানা পরিস্কার করে দিলে উপজেলা প্রশাসন থেকে সেতুর দুইপাড় ঠিক করে যোগাযোগ স্বাভাবিক হবে। আর মানুষের যাতায়তের ব্যবস্থা হলে চরের বিভিন্ন ফসল সহজেই হাটবাজারে বিক্রি করে ন্যায্যমূল্য পাবেন কৃষক।

এছাড়া নদী পরিস্কার হলে এখানে অনেক বেশী মাছ উৎপাদন হবে, সেই মাছ ধরে অনেক মানুষ জীবিকা নির্বাহ করতে পারবেন। এসব কারণ বিবেচনায় নদীর কচুরিপানা পরিস্কারের এই উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। নদীর প্রাণ ফেরাতে কচুরিপানা পরিস্কার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।

এমআর

No comments:

Post a Comment