Wednesday, September 11, 2024

কাউনিয়ায় আদা ও হলুদ ক্ষেত পরিদর্শনে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা


নিজস্ব প্রতিবেদক 
রংপুরের কাউনিয়ায় মসলা জাতীয় আদা হলুদ ক্ষেত পরিদর্শন করেছেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজল সরকার। বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার বালাপাড়া ইউনিয়নের গের্দ্দ বালাপাড়া গ্রামের কৃষি উদ্দ্যোক্তা সাংবাদিক নিতাই রায়ের মসলা জাতীয় আদা হলুদ ক্ষেত পরিদর্শন করেন।

কৃষি উদ্দ্যোক্তা নিতাই রায় বলেন, গত তিনবছর থেকে মসলা জাতীয় আদা হলুদ চাষ করে আসছি। আবহাওয়া অনুকুলে না থাকায় আশানুরূপ ফলন পাইনি। এবারও চলতি মৌসুমে আদা হলুদ চাষ করেছি ভালো ফলনের আশায়, দেখা যাক কি হয়।

পরিদর্শন কালে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজল সরকার বলেন, বাড়ির পরিত্যক্ত জমিতে মোটিফাইড করে এই মসলা জাতীয় আদা হলুদ চাষ যদি করা যায়, তাহলে নিজেদের চাহিদা পূরণ করেও আর্থিক ভাবে লাভবান হওয়া সম্ভব। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে / মাসের মধ্যে আদা হলুদসহ বিভিন্ন সবজি উৎপাদন করতে পারবেন।

এসময় উপস্থিত ছিলেন- উপ সহকারি কৃষি কর্মকর্তা মো. মাহফুজার রহমান, মায়ের দোয়া বীজ ভান্ডারের স্বত্বাধিকারী মো. তাজরুল  ইসলাম।

ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আবু মো. মনিরুজ্জামান জানান, উপজেলায় পারিবারিক পুষ্টি প্রকল্পের আওতায় মসলা চাষে ৮টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। বছর ৮৫ হেক্টর জমিতে আদা ৮০ হেক্টর জমিতে হলুদ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকুল থাকলে আদা হলুদ উৎপাদনের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সেই লক্ষ্যনিয়ে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। তিনি বলেন, পরিত্যক্ত জমিতে আধুনিক পদ্ধতিতে ভালো বীজ সংগ্রহ করে বস্তায় চাষাবাদ করলে ভালো ফলন ফলানো যায়।

এমআর

No comments:

Post a Comment